Bartaman Patrika
 

কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।
বিশদ
কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

 গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019
 পরশমণির ছোঁয়ায়

 ক্যান্সারে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে ব্যতিক্রমী ভূমিকা নিল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। গতকাল ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের অডিটোরিয়ামে তারা পরিবেশন করল শ্যামাকান্ত দাশের লেখা অমর নাটক ‘পরশমণি’। 
বিশদ

06th  April, 2019
 যেখানে ভূতের ভয়

আমাদের জীবন বয়ে চলে খরস্রোতা নদীর মতো। নদীর স্রোতে কত নুড়ি স্থানচ্যুত হয়ে ছড়িয়ে পড়ে, ভেঙে পড়ে পাথর, বড় গাছ পর্যন্ত। নদী কি ফিরে তাকায়? না। তবে মানুষ তাকায়। একটা সময় পর মানুষ নিজের অতীতকে ফিরে দেখতে চায়। দেখেও। সবাই যে দেখে তা হয়তো নয়। তবে অনেকে দেখে। আবার অনেকে ভুলে যেতেও চায়।
বিশদ

30th  March, 2019
প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার আগুন

বর্তমান সমাজব্যবস্থার নিষ্ঠুর আয়নায় ভেসে ওঠা প্রতিচ্ছবি হল এই নাটক। যেখানে দিশাহীন যুবসমাজের মন একটা কিছু খুঁজে বেড়ায়। কিন্তু কী সেটা? বিশদ

30th  March, 2019
শৌভনিকের নতুন নাটক

 শৌভনিক তাদের আশিতম প্রযোজনা ‘দর্পণম’ মঞ্চস্থ করতে চলেছে আগামী ৩১ মার্চ অর্থাৎ রবিবার তাদের নিজস্ব প্রেক্ষাগৃহ মুক্ত অঙ্গন রঙ্গালয়ে। সময় সন্ধে সাড়ে ছ’টা। নাটকের বিষয়বস্তু বেশ অভিনব। ইদানীং অনেক বাঙালিই চিকিৎসার জন্য দক্ষিণ ভারতের এক বিখ্যাত হাসপাতালে যান। শুধু বাঙালিই নয়।
বিশদ

30th  March, 2019
সত্যি কি খিদে মিটল?

 তারাপদ অ্যান্ড কোং, নাম শুনলেই বোঝা যায় তারাপদর একটা সাম্রাজ্য আছে। হ্যাঁ, সত্যিই আছে। কিন্তু মজার কথা হচ্ছে তারাপদর সাম্রাজ্যের সদস্য সংখ্যা মাত্র এক। তারাপদর অভিন্ন হৃদয়ের বন্ধু বামাপদ। স্বভাবতই প্রশ্ন ওঠে, কোং মানে কোম্পানিটি কীসের? এটা আদতেও কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়।
বিশদ

30th  March, 2019
কলা বিক্রেতা থেকে এক সময় বিদ্যাসুন্দর পালাগানে শহর মাতিয়ে দেন গোপাল উড়ে

বিদ্যাসুন্দর পালায় গোপাল উড়ের সাজসজ্জা, চলনবলন, অভিনয় আর গমক দেখে দর্শকরা ভেবেছিলেন কোনও মহিলা শিল্পী অভিনয় করছেন। লিখেছেন সন্দীপন বিশ্বাস বিশদ

30th  March, 2019
দাদার কীর্তি 

জনপ্রিয় ছায়াছবি মঞ্চায়ন করা শুধু যে চ্যালেঞ্জিং তা নয়, অনেক বেশি ঝুঁকিরও। আর সেই দূরূহ কাজটি দক্ষতার সঙ্গে দায়িত্ব নিয়ে পালন করল নৈহাটি ব্রাত্যজন। তাদের সাম্প্রতিক প্রযোজিত নাটক ‘দাদার কীর্তি’র সফল উপস্থাপনায়। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত এই গল্প নিয়ে তরুণ মজুমদার জনপ্রিয়, সফল বাংলা ছবি উপহার দিয়েছিলেন।  
বিশদ

23rd  March, 2019
থিয়েটার যখন নিরাপদে থাকতে চায়
তখন সে নিজের মৃত্যু পরোয়ানা স্বাক্ষর করে 

চন্দন সেন: ২৭ মার্চ, বিশ্বনাট্য দিবস। এবারে আইটিআই বা ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট প্রবর্তিত এই দিনটার বয়স হল ৫৭ বছর। ফ্রান্সে সূচনা, এখন সব সীমানা ভেঙে ছড়িয়ে পড়েছে এই দিনটাকে স্মরণের উৎসব।  
বিশদ

23rd  March, 2019
বিশ্বনাট্য দিবসের বাণী ২০১৯ 

এবারের বিশ্বনাট্য দিবসের বাণী দিয়েছেন ৫৬ বছর বয়সি আধুনিক কিউবান নাট্যকার, নির্দেশক, নাট্যবিদ ও প্রশিক্ষক কার্লোস কেলদ্রোন।

যখন থেকে আমি থিয়েটার নিয়ে জেগে উঠছি তার বহু আগে থেকেই আমাদের নাট্যগুরুরা সক্রিয় ছিলেন। থিয়েটারকে সামনে রেখেই তাঁরা নিজেদের বাসভূমির আর পরমায়ুর বরাদ্দ বাকি দিনগুলোর কর্মভূমির রূপরেখা তৈরি করছিলেন। তাঁদের অনেকেই আজও অচেনা, অনেকের কথাই আর স্মৃতিতে নেই।
বিশদ

23rd  March, 2019
ডিরেকটরস ইউনিটি? অসম্ভব! 

বিশ্ব নাট্যদিবসের প্রাক্কালে বাংলা থিয়েটারের হাল হকিকত বয়ান করলেন অশীতিপর ‘অ্যাঙ্গরি ইয়াং ম্যান’ বিভাস চক্রবর্তী। 
‘নেগেটিভ’ লেখার জন্য থিয়েটার-বাজারে আমার কুখ্যাতি আছে। ‘নেগেটিভ’ মানে নিন্দা বা হতাশামূলক আক্রমণাত্মক বা সমালোচনামূলক। যাঁরা এরকমটা মনে করেন তাঁদের বলি, আপনারা একটু ভুল করছেন—সমালোচনামূলক ঠিকই, কিন্তু সেই সঙ্গে এটাও লক্ষ করবেন সেগুলির বেশিরভাগই আত্মসমালোচনামূলক।
বিশদ

23rd  March, 2019
ফ্যাসিবাদের পদধ্বনি শোনা যায় 
একনায়কের শেষরাত

আঠারোশো উননব্বই সালের বিশে এপ্রিল অস্ট্রিয়ার ব্রাউনাউ শহরে জন্ম হয় হিটলারের। পুরো নাম অ্যাডল্ফ হিটলার। উনিশশো পঁয়তাল্লিশ সালের তিরিশে এপ্রিল জার্মানির বার্লিন শহরে মাত্র ছাপ্পান্ন বছর বয়সে তাঁর মৃত্যু হয়।  বিশদ

16th  March, 2019
যাত্রাকথা ৩
প্রবীণা ঝাঁটা উপহার দিলেন গোবিন্দ অধিকারীকে 

নৈহাটির কাঁঠালপাড়ায় যাদবচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়িতে প্রতি বছর কয়েকদিনের জন্য যাত্রাগানের আসর বসত। বিশেষ করে রথযাত্রার সময় হতো পালাগান। তিনি ছিলেন তখনকার পালাগানের বিশেষ অনুরাগী। তখন যাত্রাপালায় বদন অধিকারীর খুব সুখ্যাতি।   বিশদ

16th  March, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM